Sunday 15 October 2017

তুমি আমার মা আমি তোমার মেয়ে

তুমি আমার মা, আমি তোমার মেয়ে
বল না মা কি পেয়েছো আমায় কোলে পেয়ে
মাগো আমায় কোলে পেয়ে ।
যেদিন আমার কোলে এলি প্রথম হলাম মা
আঁতুড় ঘরে শাঁখ টা সেদিন কেউ বাজালো না ,
বললো সবাই মেয়ে হলো - হলো নাতো ছেলে
ঠানদি একাই উলু দিল সবাই কে ফেলে
শুধু ঠানদি একাই উলু দিল সবাই কে ফেলে ।
তুমি আমার মা - আমি তোমার মেয়ে
দুঃখ শুধুই পেলে কি মা তুমি আমায় পেয়ে
যখন ভাগ্য বাবার বদলে গেল আমার আসার পরে
বলল সবাই লক্ষ্মী আমি এসেছি সংসারে ।
পৃথিবীতে সবাই যা চায় তুমিও তাই পেলে
মেয়ে হয়েও সবই দিলাম নাই বা হলাম ছেলে
আনন্দ কি পাওনি তুমি আমায় বুকে পেয়ে
মাগো আনন্দ কি পাওনি তুমি আমায় বুকে পেয়ে ।
ওরে আমার মেয়ে আমার সোনা মেয়ে
মেয়ে যে তুই লালন শুধু করছি আমি রে,
পরের ঘরে যাবার জন্যে তাকি বুঝিস নে
সময় হলেই এ ঘর ছেড়ে যাবি যে তুই চলে
থাকবি নারে চিরটা কাল তোর মায়ের এই কোলে ।
ভাবছ কেন মা বলছি তোমার মেয়ে
পরকে আপন করবো আমি তোমার আশিস পেয়ে
মাগো তুমিও তো মা এসেছিলে তোমার মাকে ছেড়ে
শুভ দিনে স্বামির হাতের সোহাগ সিঁদুর পরে।
তোমায় নিজের ঘরে পাঠিয়ে ছিলেন তোমারও সেই মা
বলে ছিলেন এমন মেয়ের হয়না তুলনা ।
এমনি করেই নিজের ঘরে দিও মা পাঠিয়ে
আমায় এমনি করেই নিজের ঘরে দিও মা পাঠিয়ে ।
ওরে আমার মেয়ে মিষ্টি সোনা মেয়ে
নতুন যুগের মেয়ে রে তুই বলব তবু আমি
ভালবাসার চেয়ে আজও নেই যে কিছুই দামী
যুগ টা না হয় পাল্টে গেছে বদলে গেছে কাল
তবু সুখী মেয়ের সিঁথির সিঁদুর তেমনি আছে লাল ।
যেন তোমার কথাই রাখতে পারি ফোঁটাই তোমার হাসি
কাউকে যদি ভালইবাসি সত্যি যেন ই বাসি
জীবন মরণ দিয়ে যেন চাই গো ভালো তার
স্নেহ মায়া মমতা তে ভরাই গো সংসার ।
ওগো আমার মা তোমায় কথা দিল মেয়ে
সুখী করেই সুখী হবো মনের মানুষ পেয়ে ,
হাত টা তোমার দাও না মাগো আমার মাথায় ছুঁয়ে
ঐ তোমার দাও না মাগো আমার মাথায় ছুঁয়ে।
ওরে আমার মেয়ে আমার পাগল সোনা মেয়ে ,
ওগো আমার মা তোমার নেই যে তুলনা
ওরে আমার মেয়ে আমার মিষ্টি সোনা মেয়ে
তুমি আমার মা তোমার নেই যে তুলনা ।।

No comments:

Post a Comment