Tuesday 29 May 2018

Musical story তে আজ আপনাদের এক খুবই জনপ্রিয় একটা গানের গল্প বলবো,

Hi বন্ধুরা আমি অনন্ত নিয়ে এলাম আমাদের পেজ এর বিশেষ নিবেদন যার নাম "Musical story "
আজ আপনাদের এক খুবই জনপ্রিয় একটা গানের গল্প বলবো,
এখন যেমন সিডি, তার আগে ছিলো গ্রামোফোন আর তার ও আগে রেডিও তে হত লাইভ প্রোগ্রাম
সময় টা ৫০ এর দশক,  সেই সময়ের খুব জনপ্রিয় গায়ক, সুরকার ও গীতিকার মানবেন্দ্র মুখপাধ্যায় এর তিনটি লাইভ প্রোগ্রাম ছিলো একই দিনে আকাশবাণী তে, এখনকার ইডেনগার্ডেন এর আকাশবানী না, সেটা ছিলো ১নং গার্স্টিন প্লেস’ একে ‘১ নং ডাস্টবিন প্লেস’ বলেও অভিহিত করা হয়েছে কখন কখন। প্রোগ্রাম টা একটানা ছিলো না, কিছু টা ছেড়ে ছেড়ে ছিলো, সে দিন মানব বাবু অনুষ্ঠানের ফাঁকের টাইম গুলো তে বোর হবেন ভেবে সাথে নিলেন বন্ধু গীতিকার শ্যামল গুপ্ত কে। অনুষ্ঠানের ফাঁকে একটু আড্ডা দেওয়া যাবে।
রাত ৮:৩০ টায় রাগ প্রধান গানের অনুষ্ঠান শেষ হতেই মানব বাবু শ্যামল বাবু কে বললেন চলো একটু ছাদে ঘুরে আসি, রাত ১০:৪৫ এ মানব বাবুর আধুনিক বাংলা গানের অনুষ্ঠান আছে।
ছাদে গিয়ে আড্ডা দিচ্ছেন গল্প করছেন দুজনে এমন সময় শ্যামল বাবু বললেন দাড়াও একটা নতুন গানেরকলি মাথার মধ্যে ঘুরে বেড়াচ্ছে আগে লিখে নিই, প্রথম কয়েকটা লাইন লিখে মানব বাবু কে দেখালেন, মানব বাবু সেটা পড়ে বাকরুদ্ধ হয়ে গেলেন, কিছুখন চুপ থেকে বললেন অসাধারন লেখা, তুমি আরও কয়েক লাইন লেখো এই গানটা আমি আজকেই গাইতে চাই,
যা কথা তাই কাজ, শ্যামল বাবু লেখায় মন দিলেন আর এদিকে মানব বাবু আগের লেখাটা জন্য সুর করতে লাগলেন, এই ভাবে কিছুটা করে লিখে শ্যামল বাবু খাতার পাতা ছিড়ে দিচ্ছেন আর মানব বাবু সুর করে চলেছেন। রাত প্রায় ৯:২৫ এ দুজনে নেমে এলেন ছাদ থেকে, হাতে তিনটে ছেঁড়া কাগজের টুকরো, দুজনেরই মুখে একটা খুশির আমেজ,
রাত ১০:৩০ টায় স্টুডিও তে ঢুকলেন, কথা ছিলো মানব বাবু দুটি গান গাইবেন, যুক্ত হল তিন নং গানটাও, শ্যামল গুপ্তের কথায় ও মানব বাবুর সুরে ও গানে শেষ হল আকাশবাণী এর তৃতীয় অধিবেশন। স্টুডিয়োর ভেতরে তখন দুজনেরই চোখে জল, সৃষ্টি এত আনন্দের হয়!!
সৃষ্টি হলো বাংলা রোমান্টিক গানে সর্ব কালের সেরা কালেকশন এর অন্যতম সেরা রোমান্টিক গানের,
যা সৃষ্টি হয়েছিল এক ঘন্টার ও কম সময়ে, বাংলা গানের জগতে এক ইতিহাস সৃষ্টি হল ১৯৫৭ সালের ৩০ জুলাই মঙ্গলবার। পরবর্তী কালে গ্রামোফোন কম্পানী তাদের শারদ অর্ঘে এই গানটি কে প্রকাশ করেছিলো।
এই এত পুরানো হয়ে ও আজ ও সবার মনে সমান ভাবে জায়গা করে নিয়েছে, তবে এই গান টা আমার মত আর ও অনেকেই প্রথম বার শুনে কুমার শানু এর গলায়। এবার বলে দেওয়া সময় হয়েছে আসলে কোন গানের কথা বলছিলাম। গানটি হল -

"আমি এত যে তোমায় ভালোবেসেছি তবু মনে হয় এ যানো গো কিছু নয়, কেন আরো ভালোবেসে যেতে পারেনা হৃদয়"
আজ এইটুকুই, আসি তবে, আবার এক musical story নিয়ে হাজির হব ঠিক এই দিনে এই সময়। সবাই ভালো থাকবেন, আর হ্যা কমেন্ট করে জানাতে ভুলবেন না কেমন লাগলো বা এই বিশেষ নিবেদন কেমন লাগে।
শেয়ার করে বন্ধুদের মাঝে ছড়িয়ে দিলে লেখাটা সার্থক হয়েছে ভাববো।
#anANta

No comments:

Post a Comment