Sunday 3 June 2018

শুভ জন্মদিন বালাসুব্রমনিয়াম

বালাসুব্রমনিয়াম ভারতের অন্ধ্রপ্রদেশের নাগরি চিচিতুর জেলার একটি তেলুগু ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন। 4th jun 1946. বালাসুবব্রামানিয়ামের পিতা ছিলেন হরিকাত শিল্পী যিনি নাটকগুলিতে অভিনয় করতেন। তার দুই ভাই এবং পাঁচটি বোন রয়েছে, সহ গায়ক এসপি সিলাজা

বালাসুবব্রমন্যিম বাল্যবিবাহের প্রারম্ভিক যুগে সংগীত প্রতি আগ্রহ প্রকাশ করেন, নাটকগুলি অধ্যয়ন করেন এবং সঙ্গীত শিখে থাকেন। প্রকৌশলী হওয়ার জন্য তিনি প্রকৌশলী অনিতাপুরের জেটিটিউ কলেজে ভর্তি হন। টাইফয়েডের কারণে তিনি তার পড়াশোনা বন্ধ করে দিয়েছিলেন এবং ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, চেন্নাইয়ের সহযোগী সদস্য হিসেবে যোগদান করেছিলেন।

তিনি তাঁর ইঞ্জিনিয়ারিং স্টাডিজের সময় সঙ্গীত অনুসরণ করেন এবং গানে প্রতিযোগিতায় পুরস্কার লাভ করেন। 1964 সালে, তিনি মাদ্রাজ-ভিত্তিক তেলেগু সাংস্কৃতিক সংগঠনের আয়োজিত অপেশাদার গায়কদের জন্য একটি সঙ্গীত প্রতিযোগিতায় প্রথম পুরস্কার জিতেছেন। তিনি অঞ্ফতার (হারমোনিয়াম), ইলিয়াহারাজ (গিটার এবং পরবর্তীতে হারমোনিয়াম), বাক্কার (পিকসেশন) এবং গঙ্গাই অমরান (গিটার) নিয়ে গঠিত একটি হালকা মিউজিক ট্রুপের নেতা ছিলেন।  তিনি একটি গায়ক প্রতিযোগিতায় সেরা গায়ক হিসাবে নির্বাচিত হন, যার মধ্যে এসপি কোডডাপানি ও ঘন্থশালার বিচার ছিল। বেশিরভাগ সময় সুযোগ সন্ধানের জন্য সংগীত সংগীত সংগীতের জন্য তাঁর প্রথম অডিশন গান ছিল "নিলভ এনিনিডম নেরুঙ্গ্যাধে"। এটি  প্লেব্যাক গায়ক পি.বি. শ্রীনিবাসের দ্বারা উপস্থাপিত হয়েছিল, যিনি তেলেগু , তামিল , হিন্দি , কন্নড় , মালায়লাম , সংস্কৃত , ইংরেজী  ও উর্দুতে বহুভাষিক আয়াত লিখেছিলেন এবং তাকে দিয়েছিলেন।

তিনি কোন গায়ক দ্বারা একক দিনে সবচেয়ে বেশি গান রের্কড এর বিরল নজির গড়েছেন(পরে সেটি কুমার শানু ভেঙে দেন)। তিনি কনফারেন্সের উপেন্দ্র কুমারের জন্য 21 টি গান রেকর্ড করেছেন, 8 ফেব্রুয়ারি, 1981 সালে 9 টা থেকে রাত 9 টা পর্যন্ত, এবং তামিল ভাষায় 19 টি, হিন্দিতে 16 টি গান এক উল্লেখযোগ্য সাফল্য এবং একটি রেকর্ড। ।  তিনি একটি ক্রমবর্ধমান পেশা প্রতিষ্ঠা। তার কথায় "এমন দিন ছিল যখন আমি 15-20 টি গান রেকর্ড করতাম,

তিনি চলচ্চিত্র স্কোরের সর্বাধিক সংখ্যক রেকর্ড করার  জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের সাথে সম্মানিত।  ২01২ সালে তিনি ভারতীয় চলচ্চিত্রে তাঁর অবদানের জন্য রাজ্য নন্দামুড়ি তারক রাম রাও জাতীয় পুরস্কার পান।  2016 সালে, তিনি ভারতীয় চলচ্চিত্র ব্যক্তিত্বের সাথে সম্মানিত হয়েছেন যিনি সিলভার ময়ুর প্যাডেলের অন্তর্ভুক্ত।  তিনি ভারত সরকারের পদ্মশ্রী (২001) এবং পদ্মভূষণ (২011) -এর মতো নাগরিক পুরস্কার লাভ করেন।

No comments:

Post a Comment